যে কোনো সময় লেখা পোস্ট করা যায় । লিঙ্ক - https://webtostory.com/to-post-the-text/

প্রকৃতির নিজস্ব ভাষাই যেনো গণিত । প্রকৃতির কোড ল্যাংগুয়েজ , আন্তসম্পর্কিত জটিলতা , তার গঠন প্রনালী বা বিন্যাস

ই বিশাল বিশ্ব ব্রম্মান্ড এবং এর সবকিছু এক দুর্জ্ঞেয় রহস্যময় বিষয় হয়েই থাকে ক্ষুদ্র মানুষের কাছে । সীমাবদ্ধ জীবনে এই সব রহস্য বুঝতে বুঝতেই ম

 

Story and Article

অমৃত বাণী : পোস্ট ৫২

Naseer Ahmed


' স্রস্টার মতো শ্রেষ্ঠ শিল্পী আর কেউ নাই । '
প্রকৃতির মধ্যেই আছে নিখুঁত কালার কম্বিনেশন । একবার চিন্তা করুন বিভিন্ন ফলের দিকে তাকিয়ে । কমলার রঙ , লিচুর খোসা এবং বিচির বর্ণ বৈচিত্র্য । কিংবা তরমুজের লাল সবুজ রঙ । বিভিন্ন ফুলের রয়েছে নানা রঙের শোভা । প্রতিটা ফল ফুলের মধ্যে লুকিয়ে আছে যেনো অপার বিষ্ময় !
' এই সুন্দর ফুল , সুন্দর ফল , মিঠা নদীর পানি খোদা তোমার মেহেরবানী । '
এবার তাকিয়ে দেখুন রহস্যময় আকাশের
দিকে । প্রতি মুহূর্তে রঙ বদলাচ্ছে । সেখানে বিচরণ করছে নানাধরণের পাখি । আকাশের এই অপরূপ সৌন্দর্য্য এ পর্যন্ত কোন চিত্রশিল্পীই তাঁর ক্যানভাসে ধারণ করতে পারেন নি । পিকাসো , দা ভিঞ্চি বা জয়নুল আবেদীন কেউ না ।
আবার প্রকৃতির নিজস্ব ভাষাই যেনো গণিত । প্রকৃতির কোড ল্যাংগুয়েজ , আন্তসম্পর্কিত জটিলতা , তার গঠন প্রনালী বা বিন্যাস বুঝতে হলে গণিতের আশ্রয় নেওয়া ছাড়া আমাদের উপায় নাই । নদী বা সমুদ্রের ঢেউ, গাছ এবং পাতার বিন্যাস , শব্দতরঙ্গ অথবা মৃত্তিকার স্তর-ভেদ । এগুলোর জটিল গ্রন্থি সমুহ উদ্ধার করতে গেলে গণিতের নিয়মতান্ত্রিকতা প্রয়োগ করতে হবে ।
আবার চিন্তা করুন পৃথিবীর প্রতিটি মানুষই আলাদা । আলাদা তাদের ফিঙ্গার প্রিন্ট । মাইক্রোস্কোপের নিচে একটা প্রাণী বা উদ্ভিদের একটা ক্ষুদ্র সেকশন নিয়ে দেখলে বিষ্মিত হতে হয় আশ্চর্য প্যাটার্ন দেখে ।
এই বিশাল বিশ্ব ব্রম্মান্ড এবং এর সবকিছু এক দুর্জ্ঞেয় রহস্যময় বিষয় হয়েই থাকে ক্ষুদ্র মানুষের কাছে । সীমাবদ্ধ জীবনে এই সব রহস্য বুঝতে বুঝতেই মানুষের জীবন চলে যায় !



Post a Comment