যে কোনো সময় লেখা পোস্ট করা যায় । লিঙ্ক - https://webtostory.com/to-post-the-text/
Posts

শহরের আনাচে কানাচে ডেটিং স্পটগুলো তাদের রোমান্সে বিভোর হয়ে থাকে।রেস্তোরাঁ গুলোর সেই একই দৃশ্যপট।

শাড়ি আর পাঞ্জাবী একে অপরের সান্নিধ্যে এসে পরস্পর এক হয়ে যেন মেঘের মতো ভেসে বেড়ায়।রাস্তায় রাস্তায় দেখা যায় প্রণয়ীযুগলের ভিড়।

Story and Article


বসন্ত পঞ্চমীর প্রণয় কথন

প্রিয়াঙ্কা ঘোষ


শাস্ত্র অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিটিকে বসন্ত পঞ্চমী অথবা শ্রীপঞ্চমী বলা হয়।এইদিনেই দেবী সরস্বতীর আরাধনা হয়।আর বসন্তের আগমনের বার্তা আসে।তাই বলা যায় বসন্তের আগমন মোটামুটিভাবে বাগদেবীর আরাধনার মধ্যে দিয়েই হয়ে থাকে।বসন্ত ঋতু তো প্রাপ্তির ঋতু,রোমান্টিসিজমের ঋতু আর আবেগ প্রকাশের ঋতুও বলা চলে।


জনশ্রুতিতে প্রচলিত সরস্বতী পুজো মানেই নাকি বাঙালির *ভ্যালেন্টাইন'স ডে*,কথাটা একদম ধ্রুব সত্যি।সে যতোই ক্যালেন্ডারে *ভ্যালেন্টাইন'স ডে* এর অন্য তারিখ থাকুক না কেন, প্রায় সব বাঙালিরাই প্রেম দিবস হিসেবে সরস্বতী পুজোকেই মান্যতা দেয়।বসন্ত পঞ্চমীর দিন প্রত্যুষেই প্রায় সবার বাড়িতে,বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এবং সার্বজনীন পূজামণ্ডপগুলোতে দেবী সরস্বতীর আরাধনা হয়ে থাকে।


এই দিনে পুজো শেষেই প্রায় সবাই বেরিয়ে পরে নিজের নিজের আকাঙ্ক্ষিত মানুষের সঙ্গে মিলিত হতে।শহর জুড়ে প্রেমের মরশুমে মেতে ওঠে নতুন থেকে পুরোনো প্রজন্মের প্রায় প্রত্যেকেই।তখন শাড়ি আর পাঞ্জাবী একে অপরের সান্নিধ্যে এসে পরস্পর এক হয়ে যেন মেঘের মতো ভেসে বেড়ায়।রাস্তায় রাস্তায় দেখা যায় প্রণয়ীযুগলের ভিড়।


শহরের আনাচে কানাচে ডেটিং স্পটগুলো তাদের রোমান্সে বিভোর হয়ে থাকে।রেস্তোরাঁ গুলোর সেই একই দৃশ্যপট।তাদের মধ্যে কেউ হাতে হাত রেখে চলে যায় নিরুদ্দেশের পথে,কেউ একে অপরের প্রতি দৃষ্টি নিবদ্ধ করে পড়ে নিতে চায় অন্তরের ভাষা।কেউ ভবিষ্যতের প্রতিশ্রুতিতে লিপ্ত হয়।

আবার কারোর হৃদয়ে প্রণয় কুসুম বাসন্তী রঙের পরশে প্রস্ফুটিত হয়।সেই স্কুলজীবন থেকে দেখে আসছি,এই একই নিয়ম এখনো বয়ে চলেছে।চারিদিকে যেন বাসন্তী রঙের আড়ম্বর।এই রঙ যেন এমন প্রেমময় মুহূর্তের প্রতীক হয়ে ওঠে।প্রকৃতিরও কেমন উড়নচন্ডী ভাব।কারণ প্রকৃতিও প্রণয়ের স্বাদ আস্বাদন করে।প্রকৃতির ক্যানভাসেও উজ্জ্বল বাসন্তী রঙের চিত্র প্রদর্শিত হয়।

এই *অঘোষিত প্রেম দিবসের* দিনে আগমনরত বসন্তের বাতাসও উচ্ছ্বসিত মেজাজে বাহিত হয়।সেখানে মিশে থাকে ভালোবাসার গন্ধ,প্রাপ্তির গন্ধ, আকাঙ্ক্ষার গন্ধ, প্রত্যাশিত হৃদয়ের গন্ধ।প্রণয়ের গন্ধ বাহিত বাতাসে মিশে গিয়ে বসন্ত পঞ্চমী বাগদেবীর আরাধনায় মুখরিত হয়ে ওঠে।।



প্রিয়াঙ্কা ঘোষ

Post a Comment