যে কোনো সময় লেখা পোস্ট করা যায় । লিঙ্ক - https://webtostory.com/to-post-the-text/

দোলপূর্ণিমার পরের দিন অবাঙালিদের হোলি উৎসব অনুষ্ঠিত হয়।

প্রিয়াঙ্কা ঘোষ - প্রেম, আবেগ এবং রঙে মিলেমিশে একটাই উৎসব তা হলো বসন্ত উৎসব। সকলের মনকে রাঙিয়ে তুলে দোল-হোলি এক শ্রেষ্ঠ উৎসবে ভূষিত হয়েছে।

webtostory



 দোল-হোলির মেলবন্ধন

প্রিয়াঙ্কা ঘোষ


দোল আর হোলি পরস্পর সমগোত্রীয় হলেও একই দিনে অনুষ্ঠিত হয় না। বাঙালিদের যেমন দোল  তেমন অবাঙালিদের হোলি। দোলপূর্ণিমার পরের দিন অবাঙালিদের হোলি উৎসব অনুষ্ঠিত হয়। আবার দোলের আগের দিন হয় বাঙালিদের ন্যাড়া পোড়া আর অবাঙালিদের হোলিকা দহন, এই দুটোও সমার্থক এবং একই দিনে অনুষ্ঠিত হয়।


 কিন্তু দোল আর হোলি সমার্থক হলেও একই দিনে হয়না। সে উৎসব যেই দিনই অনুষ্ঠিত হোক আর উৎসবের যেই নামই হোক দুটো উৎসব তো বসন্তেরই উপাদান। এদের সম্পাদক তো বসন্তই। তবে এই দুই উৎসবের আলাদা দিন হলেও বর্তমানে সবটাই মিলেমিশে গিয়েছে। বর্তমানে বাঙালি-অবাঙালি নির্বিশেষে দুদিন ব্যাপী দোল-হোলি উদযাপন করে। শহর থেকে শহরতলী দুদিনই রঞ্জিত হয় রঙের ছটায়। 


আসলে সবার মনভাবেই একটা উৎসব উৎসব ঝঙ্কার ওঠে। তাই সবার কাছে উৎসবের আমেজে গা ভাসানোটাই আসল হয়ে যায়। তবে দোল আর হোলি শুধু দুটো দিনের উদযাপন নয়। এই দুটি হলো প্রেম, আবেগ এবং রঙে মিলেমিশে একটাই উৎসব তা হলো বসন্ত উৎসব। সকলের মনকে রাঙিয়ে তুলে দোল-হোলি এক শ্রেষ্ঠ উৎসবে ভূষিত হয়েছে।


©প্রিয়াঙ্কা ঘোষ

Post a Comment